বিশাল শক্তি নিয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’ আঘাত হানবে বাংলাদেশের যেসব এলাকায়!


বঙ্গোপসাগরে ‘ডানা’ নামের একটি শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে, যা চলতি মাসের শেষের দিকে হতে পারে এবং ২৪ থেকে ২৬ অক্টোবরের মধ্যে স্থলভাগে আঘাত হানার সম্ভাবনা রয়েছে। এই তথ্যটি শুক্রবার যুক্তরাষ্ট্র এবং ইউরোপের আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে জানা গেছে। বিশেষ করে তাদের দেয়া এই খবর অনেক টাই সঠিক হয়।

পূর্বাভাসে বলা হয়েছে যে, আগামি ২১ থেকে ২৬ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রয়েছে। কাতার থেকে নাম পাওয়া এই ঘূর্ণিঝড়টি বরিশাল বিভাগ এবং ভারতের ওড়িশা রাজ্যের উপকূলে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে এটি বাংলাদেশে আঘাত হানারও আশঙ্কা রয়েছে, যদি কোনোভাবে এর গতিপথ পরিবর্তন হয়।

ধারণা করা হচ্ছে, ঘূর্ণিঝড়টি ২৪ থেকে ২৬ অক্টোবরের মধ্যে উপকূলে পৌঁছাবে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, চলতি মাসের ২০ অক্টোবরের দিকে উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এর প্রভাবে ২২ অক্টোবরের দিকে মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ আরও বলেছেন, “যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় আবহাওয়া পূর্বাভাস মডেল অনুযায়ী ২১ থেকে ২৬ অক্টোবরের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড়ের উদ্ভব হতে পারে।” ইউরোপিয়ান মডেলের পূর্বাভাসে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা ৭০-৮০% বলে উল্লেখ করা হয়েছে।

Full Video


ভালো লাগলে শেয়ার করুন

এটা দেখেছেন কি? দেখে নিন