প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বরেকর্ড গড়লেন মুশফিকুর রহিম‍!

ঢাকা টেস্টে বাংলাদেশের ২য় ইনিংসের শুরুতে টানা দুই উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ দল। বাংলাদেশ নিজেদের ১ম ইনিংসে দঃ আফ্রিকার বোলিং তোপে মাত্র ১০৬ রান তুলতেই সব কটি উইকেট শেষ হয়, জবাবে প্রোটিয়ারা ২০২ রানের বড় লিড নিয়ে মাঠ ছাড়ে। তাইজুলের ৫ উইকেট শিকার করে তাদের আর বেশি রান করতে দেয়নি। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও বাংলাদেশের অবস্থার খুব একটা পরিবর্তন হয়নি, ৩ উইকেট হারিয়ে মাত্র ১০১ রানেই থেমে যায় ২য় দিনের খেলা। তবে এর মাঝেও মুশফিকুর রহিম প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ৬ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন।

এদিকে মুমিনুল হকের জন্য মিরপুর টেস্ট মোটেও ভালো যাচ্ছে না। প্রথম ইনিংসে ৪ রানে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেছেন।

তবে যাই হোক ২য় দিনে ভালো ভাবে শেষ করেছে। আজ (মঙ্গলবার) দ্বিতীয় দিনের খেলা শেষে ক্রিজে অপরাজিত আছেন মুশফিকুর রহিম (৩১) এবং মাহমুদুল হাসান জয় (৩৮)। বাংলাদেশ দলের সংগ্রহ ৩ উইকেটে ১০১ রান, এখনও ১০১ রানে পিছিয়ে রয়েছে তারা। প্রথম বাংলাদেশী হিসেবে মুশফিক ২৮ রান করার মাধ্যমেই টেস্টে ৬০০০ রানের মাইলফলক স্পর্শ করেন। মিরপুর টেস্ট শুরুর আগে এই মাইলফলক স্পর্শ করতে তার প্রয়োজন ছিল ৩৯ রান। যদিও প্রথম ইনিংসে ১১ রানে আউট হয়ে তাকে দ্বিতীয় ইনিংস পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে।

মুশফিকুর রহিম ৯৩ টেস্টে ৩৮.৪৮ গড়ে এখন পর্যন্ত ৬০০৩ রান করেছেন, যেখানে তিনি ১১টি সেঞ্চুরি ও ২৭টি ফিফটি করেছেন। টেস্টে ৬ হাজার রান করা বিশ্ব ক্রিকেটের ৭৪তম ব্যাটসম্যান হিসেবে তিনি এই কীর্তি গড়েছেন। বাংলাদেশের মধ্যে টেস্টে তার পরেই রয়েছেন তামিম ইকবাল, যিনি ৭০ টেস্টে ৫১৩৪ রান করেছেন। তামিমের পরেই আছেন সাকিব আল হাসান, যিনি ৭১ টেস্টে ৪৬০৯ রান করেছেন। মুমিনুল হক ৬৬ টেস্টে ৪২৬৯ রান সংগ্রহ করেছেন।

Full Video


ভালো লাগলে শেয়ার করুন

এটা দেখেছেন কি? দেখে নিন