৪ পরিবর্তন নিয়ে আগামীকাল ভোরে কানাডার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা, যেভাবে খেলা দেখবেন!

টানা দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকার ফাইনাল থেকে এক ধাপ দূরে আর্জেন্টিনা। আগামীকাল বুধবার (১০ জুন) সকাল ৬টায় প্রথম সেমিফাইনাল ম্যাচে কানাডার মুখোমুখি হবে আর্জেন্টিনা। লিওনেল মেসি টুর্নামেন্টের শেষের দিকে এলেও এখনও তার সেরাটা দেখাতে পারেননি। গ্রুপ পর্বে চিলির বিপক্ষে ইনজুরিতে পড়েন মেসি। কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচটি ছিল টাইব্রেকারে। সেমিফাইনালের জন্য দলে পরিবর্তনের কথা ভাবছেন আলবিসেলেস্তে কোচ লিওনেল স্কালোনি।

মেটলাইফ স্টেডিয়ামে আর্জেন্টিনার বিপক্ষে বাচ্চাদের পাত্তা দেবে না কানাডা। তবে সেমিফাইনালে আর্জেন্টিনাকে সতর্ক দেখা যাচ্ছে। নকআউট ম্যাচে পা ফেললেই মৃত্যুর খাদে পড়ে যাবেন। এমন ম্যাচে লিওনেল মেসির ফিটনেস নিয়ে ভাবছে আর্জেন্টিনা। চিলির বিপক্ষে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে চোট পান আর্জেন্টাইন অধিনায়ক। এরপর পেরুর বিপক্ষে ম্যাচে আর খেলা হয়নি তার।

আরো পড়ুন:

ব্রেকিং নিউজ: চমক দিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য বাংলাদেশের ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা!

কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে শুরুর একাদশেই ছিলেন মেসি। কিন্তু একবার ইকুয়েডরের গোলপোস্টে বল লাগানো ছাড়া বলার মতো কিছুই করতে পারেননি। নির্ধারিত সময়ের পর ম্যাচ টাইব্রেকারে গড়ালে পানেনকা শট নিতে গিয়ে বল মেরেছেন পোস্টে। শেষ পর্যন্ত এমি মার্টিনেজের বীরত্বে অবশ্য আর্জেন্টিনাই জয় পেয়েছে।

আর্জেন্টিনার কোচ লিওনেল স্ক্যালোনি অবশ্য নির্ভার। মেসিকে খেলানো নিয়ে মনে কোনো দ্বিধাকে জায়গা দিচ্ছেন না তিনি। ফুলফিট হলে শুরুর একাদশেই থাকবেন এই মহাতারকা। কিন্তু যদি শতভাগ ফিট না হন? সে ক্ষেত্রেও স্ক্যালোনি ঝুঁকি নিতে রাজি। দরকার হলে সাবস্টিটিউট খেলোয়াড় হিসেবেই তাকে খেলাবেন বলে জানিয়েছেন তিনি।

সংবাদ সম্মেলনে স্ক্যালোনি বলেন, ‘সে খেলার জন্য ৯৯ ভাগ ফিট। আমার কাছে কখনোই মনে হয়নি যে সে খেলার জন্য ফিট নয়। কোনো সন্দেহ নেই যে আগামীকাল খেলার জন্য সে ফিট যথেষ্ট ফিট আছে।’

সেমিফাইনালে কানাডার বিপক্ষে মেসিকে পেতে কোচ কতখানি মুখিয়ে আছেন তা পরের কথাতেই স্পষ্ট, ‘এটা আমার জন্য খুব সহজ সিদ্ধান্ত (মেসিকে খেলানো), এটা খুবই অনুমিত সিদ্ধান্ত যে, সে যদি ভালো অনুভব করে, সে খেলবে এবং সে যদি পুরোপুরি ভালো না থাকে তবে শেষের ৩০ মিনিট খেলবে। এটা খুব সহজ।

শুধু মেসিই নন, এই ম্যাচে মেসির পাশে থাকছেন ডি মারিয়াও। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচে দলের পারফরম্যান্সে সন্তুষ্ট নন স্ক্যালোনি। তাই নিকো গঞ্জালেসকে বসিয়ে ডি মারিয়াকে ফেরাচ্ছেন তিনি। মাঝমাঠে জিওভান্নি লো সেলসো অথবা লিয়ান্দ্রো পারেদেসের মধ্যে একজন কানাডার বিপক্ষে থাকতে পারেন। আর তা না হলে এই ম্যাচেও এনজো ফার্নান্দেজের ওপর আস্থা রাখতে পারেন স্ক্যালোনি।

আক্রমণভাগে একটা বড়সড় পরিবর্তনের আভাস দিয়েছেন আর্জেন্টাইন সাংবাদিক গাস্তন এদুল। তিনি জানিয়েছেন, সেমিফাইনালে কানাডার বিপক্ষে ফরোয়ার্ড হিসেবে হুলিয়ান আলভারেজে আস্থা রাখছেন আর্জেন্টিনার কোচ। সে ক্ষেত্রে কপাল পুড়তে চলেছে এবারের কোপা আমেরিকার সর্বোচ্চ গোলদাতা লাউতারো মার্টিনেজ। ৪ গোল করা ইন্টার মিলানের স্ট্রাইকারকে সে ক্ষেত্রে বেঞ্চ গরম করতে হবে।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: এমি মার্টিনেজ; নাহুয়েল মলিনা, ক্রিস্টিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ, নিকোলাস ট্যালিয়াফিকো; রদ্রিগো ডি পল, আলেক্সিস ম্যাক অ্যালিস্টার, এনজো ফার্নান্দেজ/ লো সেলসো/ পারেদেস, ডি মারিয়া; লিওনেল মেসি ও হুলিয়ান আলভারেজ।

Full Video


ভালো লাগলে শেয়ার করুন

এটা দেখেছেন কি? দেখে নিন